বর্ডার পুলিশের বিশাল শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, মাধ্যমিক পাশে চাকরি | BSF Tradesman Recruitment 2024

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

সম্প্রতি বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF) এর তরফ থেকে একটি নতুন ট্রেডসম্যান রিক্রুটমেন্টের শর্ট নোটিফিকেশন জারি করে দিয়েছে। যেসব পরীক্ষার্থী বিএসএফ বোর্ডে চাকরি করার জন্য বহুদিন ধরে অপেক্ষা করছিলেন তাদের জন্য সুখবর। তাই বর্তমান সময়ে পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের প্রতিটি পরীক্ষার্থী এই চাকরির জন্য আবেদন করতে পারবেন।

ভ্যাকেন্সি ডিটেলস এবং পোস্টের নাম: বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF) এর নোটিফিকেশন অনুযায়ী ২১৪০ টি শূন্য পদগুলির কথা আলোচনা করা হয়েছে ট্রেডসম্যান (মেল) এবং ট্রেডসম্যান (ফিমেল) এর জন্য। ট্রেডসমেনের মধ্যে যেই পদগুলি রয়েছে সেগুলি হল কবলার, ট্রেলর, কার্পেন্টার. কুক, ওয়াটার ক্যারিয়ার, ওয়াসারম্যান, বারবার, সুইপার এবং ওয়েটার।

আবেদনকারীর যোগ্যতা এবং বয়সসীমা: ট্রেডসম্যান নিয়োগে বিভিন্ন পোস্ট অনুসারে শিক্ষাগত যোগ্যতা আলাদা আলাদা হতে পারে।তাই বিভিন্ন পোস্ট অনুসারে আবেদনকারী পরীক্ষা প্রার্থীদের অবশ্যই মাধ্যমিক পাশ করতে হবে এবং নির্দিষ্ট ট্রেড নিয়ে আইটিআই (ITI) পাশ করতে হবে।

বয়স সীমার ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের ন্যূনতম বয়স ১৮ বছর ও সর্বোচ্চ বয়স ২৫ বছরের মধ্যে হতে হবে। ভারত সরকারের নিয়ম অনুযায়ী সংরক্ষিত ক্যাটাগরির চাকরি প্রার্থীদের নির্দিষ্ট বয়সসীমায় ছাড় দেওয়া হবে।

আবেদন পদ্ধতি: বিএসএফ (BSF) এর এই ট্রেডসম্যানের বিভিন্ন পদে আবেদন করার জন্য আবেদনকারী প্রার্থীকে সম্পূর্ণ অনলাইন মাধ্যমে আবেদন করতে হবে। যদিও এখনো আবেদন করার তারিখ ঠিক হয়নি, তবে সাধারণত জানুয়ারি ২০২৪ থেকে এই ট্রেডসম্যান পদে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

গুরুত্বপূর্ণ তারিখ: এই পদে এখনো আবেদন শুরু হয়নি। আশা করা যাচ্ছে এই পথের আবেদন জানুয়ারি ২০২৪ থেকে শুরু হবে এবং ফেব্রুয়ারি ২০২৪ এর মধ্যে শেষ হবে।

নিয়োগ পদ্ধতি: চাকরিপ্রার্থীদের এই পদে নিয়োগের আগে পাঁচটি ধাপে পরীক্ষা নেয়া হবে। প্রথম ধাপে লিখিত পরীক্ষা নেওয়া হবে, সেই পরীক্ষায় যারা পাস করবে তাদের শারীরিক মান পরীক্ষা (PST) এবং শারীরিক দক্ষতা পরীক্ষা (PET) নেওয়া হবে। PST এবং PET পরীক্ষায় পাশ করলে ডকুমেন্ট ভেরিফিকেশন হবে।

পরবর্তী ধাপে ট্রেড টেস্ট হবে। যেসব পরীক্ষার্থীরা ট্রেড টেস্টে পাশ করবে তাদের মেডিকেল টেস্ট নেওয়া হবে। যে সব পরীক্ষার্থীরা এই সকল পরীক্ষাগুলি পাস করবে তার পরই তারা ট্রেডসম্যান পদে যুক্ত হতে পারবেন।

মাসিক বেতন: এই পদে যুক্ত হলে সর্বনিম্ন মাসিক বেতন হলো ২১ হাজার ৭০০ টাকা এবং সর্বোচ্চ বেতন হলো ৬৯ হাজার ১০০ টাকা।

আবেদন ফী: এই পোস্টে আবেদন করতে গেলে জেনারেল/ওবিসি/ইডব্লিউএস পরীক্ষার্থীদের ১০০ টাকা লাগবে এবং এসসি/এসটি/ ইএসএম এবং মহিলা পরীক্ষার্থীদের জন্য কোনরকম এপ্লিকেশন ফি লাগবে না। এপ্লিকেশন ফি আপনাকে অনলাইনে পেমেন্ট করতে হবে।

চাকরিপ্রার্থীরা প্রত্যেকেই এই পদে আবেদন করার পূর্বে অফিসিয়াল নোটিফিকেশন খুব ভালোভাবে পড়ে নেবেন। আবেদন পদ্ধতি ও নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে সমস্ত তথ্য ভালোভাবে জেনে তবেই আবেদন করুন।

অফিসিয়াল শর্ট নোটিফিকেশন এখানে দেখুন – Click Here

চাকরি সম্পর্কিত আপডেট সবার আগে পেতে আমাদের WhatsApp গ্রুপ জয়েন করুন।

Leave a Comment