স্ত্রীর কাছে ১০ হাজার টাকা ধার করে শুরু করেছিলেন কোম্পানি, আজ যার মূল্য ৬,৩৫,০০০ কোটি টাকা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Infosys Foundation Company Start Story
Infosys Foundation Company Start Story

--Advertisement--

আপনি কি জানেন যে একজন মহিলা তার স্বামীকে ব্যবসার জন্য দশ হাজার টাকা দিয়ে বর্তমান সময়ের ৬,৩৫,০০০ কোটি টাকার কোম্পানি তৈরি করতে সাহায্য করেছে। তিনি শুধু একজন সাধারণ মহিলা নয় একজন ইঞ্জিনিয়ারও। তিনি যেই সময় ইঞ্জিনিয়ারিং করেছিলেন তখনকার সময়ে মহিলাদের জন্য ইঞ্জিনিয়ারিং একটি ক্যারিয়ার হিসেবে গড়ে তোলা খুবই চ্যালেঞ্জিং ছিল।

সেই জনপ্রিয় মহিলা আর কেউ নন ইনফোসিস ফাউন্ডেশনের চেয়ারপার্সন সুধা মূর্তি, যিনি একসময়ে TELCO কোম্পানির প্রথম মহিলা ইঞ্জিনিয়ার ছিলেন। যেই কোম্পানিটি বর্তমান সময়ে প্রতিটি মানুষ টাটা মোটরস নামে জেনে থাকে। তিনি একজন ইঞ্জিনিয়ার হওয়া সত্ত্বেও বর্তমান সময়ে শিক্ষাবিদ, লেখক এবং জনহিতৈষী হিসেবেও অনেকেই জেনে থাকে।

তিনি ইনফোসিসের সহ প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তিকে বিয়ে করেছেন। ১৯৮১ সালে সুদামূর্তি তার স্বামীকে 10 হাজার টাকা দিয়ে নারায়ণ মূর্তির ইনফোসিসের ধারণার উপর প্রদান করেছিলেন। আজ বর্তমান সময়ে সেই ১০ হাজার টাকা দেওয়ার কারণে তার স্বামী ইনফোসিস কোম্পানি স্টার্ট আপ শুরু করেন এবং যার কারণে বর্তমান সময়ে বিশ্বের বৃহত্তম আইটি কোম্পানি গুলির মধ্যে ইনফোসিস হল অন্যতম।

সুধা মূর্তি যখন তার স্বামীকে তার নিজের কোম্পানির শুরু করার জন্য ১০ হাজার টাকা দিয়েছিলেন সেই সময় সুধা মূর্তি ভারতের আইটি সেক্টরের প্রাথমিক পর্যায়ে ছিলেন। তার দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করে ভারতের আইটি সেক্টর বর্তমান সময়ে বিশ্বের মধ্যে সাফল্য প্রদর্শন করছে।

তিনি যখন কলেজে পড়াশোনা করতেন সেই সময় তার বন্ধু প্রসন্নের দ্বারাই নারায়ন মূর্তির সাথে পরিচিত হন। পরবর্তী সময়ে তার স্বামীকে ব্যবসায়িক ধারণার জন্য অর্থ বিনিয়োগ করার সিদ্ধান্ত নেই। সময়টা ছিল ১৯৮১ সেই সময় সুধা মূর্তি তার স্বামীকে নিজের ব্যক্তিগত তহবিল থেকে এই বড় পরিমানের টাকা প্রদান করেছিলেন।

এই কথাটি হয়তো গল্প হয়েই রয়ে যেত, কিন্তু যখন সুধা মূর্তি দা কপিল শর্মা শোতে আসেন এবং সেখানেই এই কথাটি শো এর মাধ্যমে প্রকাশ করেন। তিনি এটাও বলেন যে তিনি খুব কাছ থেকে দেখেছেন যে তার স্বামী নারায়ন মূর্তি কিভাবে ভারতের আইটি সেক্টরকে উচ্চ শিখরে নিয়ে গেছেন এবং কিভাবে সফটওয়্যার বিপ্লবের উপর পরিশ্রম করতেন।

--Advertisement--

১৯৮১ সালে নারায়ন মূর্তি তার স্ত্রীর কাছ থেকে নেওয়া ১০ হাজার টাকা নিয়ে এক বেডরুম অ্যাপার্টমেন্ট থেকেই তার স্বপ্নের কোম্পানি ইনফোসিস চালু করেন। যেই কোম্পানির মূলধন বর্তমান সময়ে ৬ লক্ষ ৩৫ হাজার কোটি টাকা হিসেবে দাঁড়িয়েছে এবং বিশ্বের মধ্যে বৃহত্তম আইটি কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

সুধা মূর্তি এনডিটিভির একটি সাক্ষাৎকারে হাস্যকৌতুক ভাবে বলেছিলেন যে, তিনি এখনো ভারতের সেরা বিনিয়োগকারী হতে পারেন। আবার এটাও তিনি বলেন যে, তিনি তার স্বামী নারায়ন মূর্তিকে দেওয়া ১০ হাজার টাকার সমর্থন তার জীবনের সবথেকে সেরা বিনিয়োগ বলে মনে করেন।

Leave a Comment