LPG Gas Price – এখন নতুন গ্যাসের জন্য আপনার পকেট থেকে খরচ করতে হবে মাত্র 375 টাকা, বাড়িয়ে দেয়া হলো ভর্তুকি

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

জানুয়ারি মাসের শুরুতেই ভারত সরকার উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের নতুন করে বাড়িয়ে দিল সিলিন্ডারের ভর্তুকীর পরিমাণ। যার কারণে ভারতবর্ষের প্রতিটি সাধারণ মধ্যবিত্ত এবং গরিব পরিবারের ব্যক্তিরা এখন স্বস্তির শ্বাস নিতে পারছে, কারণ গ্যাসের দাম দিনের পর দিন যেন বেড়েই চলছিল। 

কয়েক মাস আগেই গ্যাসের দাম প্রায় ১১৩০ টাকা করে হয়ে গিয়েছিল, কিন্তু বছরের শুরুতেই ভারত সরকার সকল গরীব এবং মধ্যবিত্ত পরিবারের মানুষদের জন্য যারা উজ্জ্বলা প্রকল্পের মধ্যে যুক্ত রয়েছেন, তারা এবার থেকে ভর্তুকির পরিমাণ আগের তুলনায় বেশি করে পাবেন।

উজ্জ্বলা যোজনা প্রকল্পের মধ্যে যারা যুক্ত ছিলেন তারা আগে থেকেই এলপিজিতে ২০০ টাকা করে ভর্তুকি পেতেন, কিন্তু ফের বছরের শুরুতে আরো ১০০ টাকা করে বাড়িয়ে মোট ৩০০ টাকা করে পেয়ে যাবেন গ্যাসের ভর্তুকি প্রতিটি উজ্জ্বলা যোজনা প্রকল্পের মানুষজন। 

২০২২ সালের মে মাস থেকে কেন্দ্রীয় সরকার এই উজ্জ্বলা যোজনা সুবিধাভোগীতে প্রতিটি সিলিন্ডারের ক্ষেত্রে ২০০ টাকা করে ভর্তুকি দেওয়া শুরু করেছিলেন এবং এই সুবিধাভোগীরা বছরে ১২টি করে সিলিন্ডার পাবেন। এই উজ্জ্বলা যোজনা প্রকল্পের মেয়াদ বাড়িয়ে বর্তমান সময়ে ৩১ শে মার্চ ২০২৪ পর্যন্ত করা হয়েছে।

কী এই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY)?

ভারত সরকার দ্বারা প্রচলিত বিভিন্ন রকম যোজনার মধ্যে এটি হলো এক ধরনের যোজনা, যেখানে ২০১৬ সালের মে মাসে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসের কে একটি ফ্ল্যাগশিপ স্কিম হিসেবে ভারত সরকার চালু করেছে। এই প্রকল্প শুরু করার মূল উদ্দেশ্য ছিল গ্রামীণ এবং দরিদ্র পরিবারের মানুষজনদের কাছে এলপিজি (LPG) গ্যাসের সিলিন্ডার কম টাকার বিনিময়ে পৌঁছে দেওয়া। 

সরকারের মূল উদ্দেশ্য ছিল যেসব গরীব এবং দরিদ্র পরিবারের মানুষজন রান্নার জন্য সাধারণত কাঠ এবং কয়লা ব্যবহার করে তাদের কাছে এই এলপিজি (LPG) গ্যাস সিলিন্ডার পৌঁছে দেওয়ার মূল লক্ষ্য ছিল। তাই গরিব মানুষজন যাতে কম টাকায় তারা প্রতি মাসে একটি করে এলপিজি (LPG) গ্যাস সিলিন্ডার ব্যবহার করতে পারে তার জন্যই ভর্তুকীর পরিমাণ ২০০ থেকে বাড়িয়ে ৩০০ করেছে কেন্দ্রীয় সরকার।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) প্রকল্পের সুবিধা

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের মধ্যে প্রথম যখন কোন সুবিধাভোগী এই প্রকল্পের মধ্যে যুক্ত হয় তখন তিনি প্রথমে একটি সিলিন্ডার এবং গ্যাস ওভেন বিনামূল্যে পাবেন। এর আগের বছর ২০২৩ এ আগস্ট মাসের শেষের দিকে ১৪. ২ কিলোগ্রাম এলপিজি (LPG) গ্যাসের দাম ২০০ টাকা কমিয়েছিলেন ভারত সরকার।

ওই সময় প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ক্ষেত্রেও ২০০ টাকা করে আরো গ্যাসের দাম কম করা হয়েছিল। অর্থাৎ সেই সময় উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা প্রতিটি সুবিধাভোগীরা ৪০০ টাকা করে ছাড় পেয়েছিল। কিন্তু বেশ কয়েক মাস আগে গ্যাস সিলিন্ডারের দাম ১১২৯ টাকা হওয়ার কারণে সেই গ্যাসের দাম আবার কমিয়ে ৯২৯ টাকায় এনেছিলেন কেন্দ্রীয় সরকার। 

সেই সময় উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা প্রতিটি সুবিধা ভোগে ৭২৯ টাকায় একটি সিলিন্ডার পেতেন। আবার বর্তমান সময়ে আরো ১০০ টাকা করে উজ্জ্বলা যোজনায় কমানোর ফলে বর্তমান সময়ে উজ্জ্বলা যোজনা প্রকল্পের সুবিধাভোগীরা একটি ১৪. ২ কিলোগ্রামের এলপিজি সিলিন্ডার কিনতে ৬০৩ টাকা খরচ করতে হয়।

বর্তমান সময়ে তেলের দামের: বর্তমান সময়ে বিভিন্ন স্টেট এবং বিভিন্ন শহর অনুযায়ী জ্বালানি গ্যাসের দাম বিভিন্ন রকম। সেই কারণে বিভিন্ন জায়গায় গ্যাসের দাম কম হলেও, আবার কিছু জায়গায় দেখা যাচ্ছে যে গ্যাসের দাম বেশি। যদি আমরা সেক্ষেত্রে অপরিশোধিত তেলের দামের কথা বলে সেটা তুলনায় আগের থেকে বেড়েছে। 

বর্তমান সময়ে WTI অপরিশোধিত তেলের দাম আগের তুলনায় ০.১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আবার অন্যদিকে প্রতিটি ব্যারেলে ৮৪.৩৩ ডলার লেনদেন হয়েছে। আবার অন্যদিকে ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম ০.১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ব্যারেল প্রতি ৮৫.৯৫ ডলার লেনদেন হয়েছে।

Leave a Comment