সোনার দামে রেকর্ড পতন মকর সংক্রান্তিতে কিনে নিন নতুন গয়না, জানুন আজ কলকাতায় কত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
কলকাতা সোনার দাম
কলকাতা সোনার দাম

--Advertisement--

মকর সংক্রান্তির পূর্ব লগ্নে কমে গেল সোনার দাম। আজ কলকাতায় নতুন গয়না কেনার জন্য দোকানে দোকানে লেগে গেল ভিড়। সময় থাকতে আপনিও কিনে নিন কম দামে সোনার গয়না।

আজ কলকাতায় সোনার দাম গতকালের তুলনায় অনেকটাই কম এই মুহূর্তে আপনি আজকের সোনার দাম চেক করে বাজার মুখো হতে পারেন। আসুন জেনে নিই আজ কলকাতায় হলমার্ক সোনার পাশাপাশি খুচরো পাকা সোনা ও সোনারবাটের দাম কত।

আজ কলকাতায় সোনার দাম

গতকাল ১০ই জানুয়ারি বুধবার কলকাতায় হলমার্ক সোনা প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট মূল্য ছিল ৬০ হাজার টাকা। আজ সেই সোনার দাম হয়েছে ৬০ হাজার ৫০ টাকা। অর্থাৎ গতকালের তুলনায় আজ সোনার দাম প্রতি ১০ গ্রামে ৫০ টাকা বেড়েছে, কিন্তু গত মাসের তুলনায় অনেকটাই কম।

গতকাল কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট খুচরো পাকা সোনার দাম ছিল ৬৩১০০ টাকা আজ সেই সোনা ৫০ টাকা বের হয়েছে ৬৪১৫০ টাকা।

গতকাল কলকাতায় চব্বিশ ক্যারেট প্রতি 10 গ্রাম সোনার পাটের মূল্য ছিল ৬২,৮০০ টাকা, আজ তা বেড়ে হয়েছে ৬২,৮৫০ টাকা।

*এখানে বর্ণিত সমস্ত সোনা ও রুপোর দাম আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।

--Advertisement--

আজ কলকাতার রুপোর দাম

গতকালের তুলনায় আজ রুপোর দামে এসেছে পরিবর্তন। গতকাল কলকাতায় খুচরো রুপোর প্রতি কেজি দাম ছিল ৭২,৩০০ টাকা আজ সেই দাম কমে হয়েছে ৭১ হাজার ৮০০ টাকা। যথারীতি গতকাল কলকাতায় রুপোর বাট প্রতি কেজি দাম ছিল ৭২,২০০ টাকা। আজ তা কমে হয়েছে ৭১ হাজার ৭০০ টাকা।

সোনার দামের পরিবর্তনের কারণ

এটা তো আপনাদের সকলের জানা যে প্রতিদিন সোনার দাম কমবেশি হয়ে থাকে কিন্তু এই সোনার দাম পরিবর্তনের পেছনের কারণ জানেন কি? মুখ্য কারণগুলির মধ্যে সবার প্রথম বাজারে চাহিদা ও সেই অনুপাতে সরবরাহ।

যে সময় বাজারে চাহিদা বেড়ে যায় সে সময় জাতীয় আন্তর্জাতিক বাজার থেকে সোনার সরবরাহ কম হলে স্বাভাবিকভাবে দাম বেড়ে যায়।

আবার জাতীয় আন্তর্জাতিক বাজারে অর্থনৈতিক রাজনৈতিক বা অন্য কোন কারণবশত প্রভাব পড়লে সেই প্রভাব সোনার মূল্যের উপরে প্রতিফলিত হয়।

এছাড়াও আরো অনেক কারণ রয়েছে যার ফলে প্রতিদিন সোনার দাম হয় কিছুটা বেড়ে যায় না হয় কিছুটা কমে যায়। কারণ যাই হোক না কেন আজকের সোনার দাম আপনি আপনার পরিচিত কাউকে জানাতে চাইলে নিচের শেয়ার বাটনে ক্লিক করে শেয়ার করতে পারেন।

Leave a Comment