নতুন বছরে বিরাট চমক: কমলো হলমার্ক সোনার দাম, আজ কলকাতায় হুড়োহুড়ি

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

নতুন বছরের আর মাত্র কয়েক ঘন্টা বাকি সকলকে অবাক করে দিয়ে কমলো কলকাতা সোনার দাম হলমার্ক সোনার পাশাপাশি খুচরো পাকা সোনা ও সোনার বাটের দাম। আজি গড়িয়ে নিতে পারেন নতুন গয়না।

গতকালের তুলনায় আজ সোনার দামের পরিবর্তন সবাইকে চমকে দিয়েছে। আকাশ ছোঁয়া সোনার দাম এক ঝটকায় কমে গিয়েছে অনেকটাই। আসুন জেনে নিই আজ কলকাতায় সোনার দাম কত? কলকাতা সোনার দামের পাশাপাশি পশ্চিমবঙ্গের সোনার দাম কত সে বিষয়ে জানতে পারবেন।

আজ কলকাতা সোনার দাম

আনন্দবাজার পত্রিকা মতে আজ শনিবার ৩০ ডিসেম্বর গোল্ড রেট প্রকাশিত হবার সাথে সাথেই ব্যবসাদার থেকে খরিদ্দার সকলেই খুশি, এক ঝটকায় কমে গিয়েছে সোনার দাম অনেকটাই।

গতকাল অর্থাৎ ২৯ ডিসেম্বর শুক্রবার কলকাতায় হলমার্ক গহনা সোনা ২২ ক্যারেট ১০ গ্রাম মূল্য ছিল ৬১ হাজার ২০০ টাকা, আজ ৩০ ডিসেম্বর শনিবার দাম কমে হয়েছে ৬১ হাজার টাকা।

গতকাল খুচরো পাকা সোনা চব্বিশ ক্যারেট ১০ গ্রাম প্রতি দাম ছিল ৬৪ হাজার ৩৫০ টাকা, আজ তা কমে হয়েছে ৬৪ হাজার ১৫০ টাকা।

গতকাল কলকাতায় পাকা সোনার বাঁট  ২৪ ক্যারেট ১০ গ্রাম প্রতি দাম ছিল ৬৪ হাজার ৫০ টাকা, আজ সেই দাম কমে হয়েছে ৬৩,৮৫০ টাকা।

--Advertisement--

আজকের রুপোর দাম

গতকাল খুচরো রুপো প্রতি কেজি দাম ছিল ৭৫ হাজার ১৫০ টাকা, আজ তা হয়েছে ৭৩ হাজার ৯৫০ টাকা। গতকাল রুপোর বাট প্রতি কেজি দাম ছিল ৭৫ হাজার ০৫০ টাকা, আজ তা হয়েছে ৭৩ হাজার ৮৫০ টাকা।

গতকালের তুলনায় সোনার দাম কমে গিয়েছে

স্পষ্টতই দেখা যাচ্ছে যে গতকালের তুলনায় আজ সোনা ও রুপোর দাম অনেকটাই নিম্নমুখী। এমতাবস্থায় যদি আপনি বাজারমুখো হন তাহলে লাভ দায়ক হতে পারেন। অথবা আগামী কোন অনুষ্ঠান উপলক্ষে কাউকে সোনার গহনা উপহার সামগ্রী হিসেবে দেয়ার জন্য আজই আপনি সেই গহনা কিনে নিতে পারেন।

প্রত্যেকেই জানেন যে প্রতিদিন সোনার দাম ওঠানামা হয়ে থাকে। কিন্তু বিগত কয়েকদিন ক্রমশই সোনার দাম উপরের দিকে যাচ্ছিল। কিন্তু আজ হঠাৎ সেই সোনার দাম নিম্নমুখী, সোনার দামের এই তারতম্য কয়েকটি কারণবশত হয়ে থাকে।

সেই কারণ গুলির মধ্যে প্রথম কারণ হলো ভারতীয় মুদ্রা ও আমেরিকার মুদ্রার এক্সচেঞ্জ রেটের তারতম্য, ভারত থেকে উৎপন্ন সোনা আমাদের দেশের চাহিদা মেটাতে পারেনা তাই বিদেশ থেকে সোনা আমদানি করা হয়। আমদানি করা সোনার দাম মুদ্রার এক্সচেঞ্জ রেট এর উপর নির্ভর করে।

এছাড়াও রাজনৈতিক, অর্থনৈতিক, অন্যান্য কারণের প্রভাবে সোনার দাম প্রভাবিত হয়ে থাকে। সবচেয়ে বড় কারণ হলো চাহিদা ও সরবরাহ অর্থাৎ এমন কিছু পরিস্থিতিতে বাজারে সোনার চাহিদা খুব বেড়ে যায় সেই অবস্থায় যদি সরবরাহ কম হয় তাহলে স্বভাবতই সোনার দাম বেড়ে যায়।

কারণ যাই হোক না কেন সাধারণ মানুষ প্রতিদিন সোনার দাম এর উপর চোখ বুলিয়ে নেন, কারণ দাম একটু নিচের দিকে হলে তিনি নতুন গহনা কেনার সুযোগ নেন।

Leave a Comment