এই গোপন পদ্ধতিতে ঋণ শোধ করা খুবই সহজ: ধার করা টাকা বা ব্যাঙ্ক ঋণ কীভাবে দ্রুত মেটাবেন?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

বর্তমান সময়ে টাকা ছাড়া কোনোভাবেই কোন কিছু কাজ করা যায় না। সব ক্ষেত্রেই টাকা লাগে, যেমন ছোট পরিবার থেকে বড় পরিবার সব রকম ক্ষেত্রে টাকা একটি মূল্যবান সম্পদ। ফ্যামিলি প্রবলেম বা পড়াশোনার ক্ষেত্রে বা ব্যবসার ক্ষেত্রে টাকা পয়সা লাগে, যার ফলে মানুষজন ঋণ নিয়ে থাকে। এই ঋণের টাকা পরিশোধের জন্য নির্দিষ্ট কিছু মাস বা কিছু বছর দেওয়া হয়।

অনেক সময় দেখা গেছে যে ঋণ পরিশোধ করতে না পেরে ঋণের জালে আটকে গেছে। তাই নিচে আমরা বেশ কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য আলোচনা করেছি, যেগুলো দেখলে আপনি বুঝতে পারবেন যে কিভাবে আপনার ঋণের বোঝা কম হতে পারে বা আপনি দ্রুত কিভাবে আপনার ঋণের টাকা পরিশোধ করতে পারবেন।

ঋণ নেওয়ার আগে ভালোভাবে ভাবুন

যদি আপনি ঋণ নেওয়ার আগে ভালোভাবে ভাবেন এবং আপনার ইনকামের কতটা হচ্ছে এগুলো ভালোভাবে লক্ষ্য করেন, তাহলে আপনি সহজে আপনার ঋণটি পরিশোধ করতে পারবেন। অর্থাৎ যদি আপনি আপনার আয়ের থেকে বেশি পরিমাণে ঋণ নেন এবং উচ্চ সুদের হার হিসেবে ঋণ নিয়ে থাকেন, সেক্ষেত্রে আপনি ঋণের জালে আটকে যেতে পারেন।  কারণ ঋণ নেওয়ার আগে আপনাকে ভাবতে হবে যে আপনি কি প্রতি মাসে বা প্রতি বছর আপনার ঋণের টাকার সুদ সহ ফেরত দিতে পারবেন কি না পারবেন।

আপনার আয় বাড়ান

আপনার উপার্জন অর্থাৎ আয় বাড়ানোর জন্য অন্য কাজ খুজুন। একটি পার্ট টাইম চাকরি নিন বা ফ্রিল্যান্স করুন বা অন্যান্য আয়-উৎপাদনমূলক কাজগুলো  খোজ করুন৷ বেশি মাত্রায় আয় শুধুমাত্র ঋণ পরিশোধের জন্য হতে পারে তা নয়, এটা আপনার লাইফ স্টাইলও পরিবর্তন করে দেয়।

--Advertisement--

অতিরিক্ত অর্থ প্রদান করুন

একটি ঋণ দ্রুত পরিশোধ করার সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি হল যখন আপনার সম্ভব হবে অতিরিক্ত অর্থ প্রদান করা। এমনকি ছোট, নিয়মিত অতিরিক্ত অর্থপ্রদান মূল ঋণের পরিমাণ কমাতে এবং ঋণের মাস বা বছর  সংক্ষিপ্ত করার ক্ষেত্রে উল্লেখযোগ্য পার্থক্য আনতে পারে।

জীবন যাপনের ধরণ পরিবর্তন করুন

আরও অর্থ সঞ্চয় করতে সাময়িকভাবে আপনার জীবন যাপনের ধরণ পরিবর্তন করুন। খবর জন্য বাইরে যাওয়া, বিনোদন খরচ এবং অ-প্রয়োজনীয় কেনাকাটা কম করুন বা বন্ধ করুন। তাহলেই এই তহবিলগুলি আপনার ঋণ পরিশোধ আরও সহজ করে দেবে।

Leave a Comment