Free Ration – আপনি কি জানেন নতুন বছরে ডবল রেশন দেওয়া হচ্ছে। গরীব ও মধ্যবিত্তের জন্য উপহার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

২০২৪ এ বছরের শুরুতেই ভারত সরকার প্রতিটি রাজ্যের রেশন উপভোক্তাদের জন্য বিশেষ রেশন এর সুবিধা নিয়ে এসেছেন। তাই এই বছর জানুয়ারি মাস থেকে প্রতিটি রেশন কার্ড ধারীরা যেই পরিমাণ রেশন পেতেন তার থেকে এইবার ডবল রেশন পাবেন।

আবার এটাও জেনে রাখুন যে ডবল রেশনের সাথে সাথে বেশ কয়েকটি রেশন প্যাকেজ রয়েছে যেখানে বিভিন্ন রাজ্যে অনুসারে বিভিন্ন রকম সুবিধা পাবেন প্রতিটি রেশন কার্ডধারী মানুষেরা।

ভারত সরকার প্রচলিত বর্তমান সময়ের এই ডবল রেশন কি?

ভারতবর্ষের দরিদ্র মানুষদের কথা ভেবে ভারত সরকার তাদেরকে খাবারের জোগান দেওয়ার জন্যই এই ফ্রি রেশন ব্যবস্থা শুরু করেছিল। এই ফ্রি রেশন ব্যবস্থার সাথে সাথে যখন করোনার মতো মহামারী ভারতবর্ষেও ছেয়ে গিয়েছিল সেই সময় প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার (Pradhan Mantri Garib Kalyan Anna Yojana) নামে একটি যোজনা শুরু করেন।

এই যোজনার আওতায় ভারতের প্রায় ৮০ কোটিরও বেশি মানুষ প্রতি মাসে বিনামূল্যে চাল, গম ও আটা এর মতো রেশন সামগ্রী ফ্রিতে পেয়েছেন। যদিও এই প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা ৩০ শে সেপ্টেম্বর ২০২৩এ শেষ হয়ে যাওয়ার কথা হয়েছিল, তাসত্ত্বেও সেটা ২০২৪ এর লোকসভা নির্বাচন পর্যন্ত সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে।

সেই জন্যই ভারতবর্ষের প্রতিটি রাজ্যের রেশন কার্ড ধারীরা যেই পরিমাণ রেশন পেতেন তার থেকে বেশি করে রেশন পাবেন। তাই অন্যান্য রাজ্যের মত পশ্চিমবঙ্গ রাজ্যের রেশন উপভোক্তা এইবার থেকে আরো বাড়তি ৫ কেজি করে রেশন পাবেন। তাই এবার থেকে কেন্দ্র সরকারের মতো রাজ্য সরকারের তরফ থেকেও ১২ কেজি করে রেশন পাবেন।

রেশন কার্ড অনুযায়ী রেশনের পরিমাণ

অন্ত্যোদয় অন্ন যোজনা (AAY): এই রেশন কার্ডধারী সুবিধাভোগীরা পরিবার পিছু ২১ কেজি করে চাল পাবেন এবং ১৪ কেজি করে গম পাবেন, যদি গম না থেকে থাকে সেক্ষেত্রে ১৩.৩ কেজি আটা পাবেন।

প্রায়োরিটি হাউজ হোল্ড (PHH) এবং স্পেশাল প্রায়োরিটি হাউজ হোল্ড (SPHH): এই রেশন কার্ডধারী সুবিধাভোগীরা মাথাপিছু ৩ কেজি করে চাল পাবেন এবং ২ কেজি করে গম পাবেন। যদি গম না থেকে থাকে সেক্ষেত্রে ১.৯ কেজি করে আটা পাবেন।

রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ (RKSY 1): এই ধরনের ক্যাটাগোরির আওতায় থাকা রেশন কার্ডধারীরা প্রত্যেকেই মাথাপিছু ২ কেজি করে চাল পাবেন এবং ৩ কেজি করে গম পাবেন। যদি গম না থেকে থাকে তাহলে গমের সমপরিমাণের চাল পেয়ে যাবেন।

রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ২ (RKSY 2): এই ধরনের ক্যাটাগোরির আওতায় থাকা রেশন কার্ডধারীরা প্রত্যেকেই মাথাপিছু ১ কেজি করে চাল পাবেন এবং ১ কেজি করে কম পাবেন। যদি গম না থেকে থাকে তাহলে সেক্ষেত্রে সমপরিমাণ চাল পেয়ে যাবেন।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার দ্বারা পরিচালিত বেশ কয়েকটি রেশন প্যাকেজ

আবার পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গা জুড়ে কিছু উপভোক্তাদের বেশ কয়েকটি বিশেষ প্যাকেজ পাবেন, সেই প্যাকেজগুলি আমরা নিচে আলোচনা করেছি:

সিঙ্গুর প্যাকেজ: এই প্যাকেজটিতে সাধারণত সিঙ্গুর এলাকার আদিবাসী লোকজনদের জন্য চালু করেছে রাজ্য সরকার।এখানকার রেশন কার্ডধারীরা মাথাপিছু ১৬ কেজি করে চাল পাবেন।

আয়লা প্যাকেজ: এই প্যাকেজটি সাধারণত আইলা ঝড়ের ক্ষতিগ্রস্ত এলাকার মানুষদের জন্য চালু করা হয়েছে। এই প্যাকেজের আওতায় প্রতিটি রেশন কার্ড ধারীকে মাথাপিছু ১৬ কেজি করে চাল দেবে রাজ্য সরকার।

টোটো প্যাকেজ: রাজ্যে যে সমস্ত টোটো চালক রয়েছেন তাদেরকে উদ্দেশ্য করে রাজ্য সরকার এই প্যাকেজটি শুরু করেছে। এই ক্যাটাগরির প্রতিটি মানুষদের মাথাপিছু ৮ কেজি করে চাল দেয়া হবে এবং ৩ কেজি করে গম পাবে। গম যদি না থেকে থাকে সেক্ষেত্রে সমপরিমাণের চাল দেওয়া হবে।

চা বাগান প্যাকেজ: এই প্যাকেজটি সাধারণত চা বাগিচার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে অবস্থিত প্রতিটি মানুষদের জন্য করা হয়েছে। এই অঞ্চলের রেশন কার্ডধারী পরিবারকে মাথাপিছু ২১ কেজি করে চাল দেওয়া হবে এবং ১৪ কেজি করে গম দেওয়া হবে। যদি গম না থেকে থাকে সেক্ষেত্রে ১৩.৩ কেজি করে আটা দেবে রাজ্য সরকার।

পাহাড়ি প্যাকেজ: এই প্যাকেজটি সাধারণত দুর্গম পাহাড় এলাকার মানুষজনদের সুবিধার জন্য করা হয়েছে। এক্ষেত্রে রাজ্য সরকার প্রতিটি পাহাড় এলাকার মানুষজনদের রেশন কার্ড অনুযায়ী মাথাপিছু ৬ কেজি করে চাল দেবে এবং ৫ কেজি করে কম দেবে। যারা রাজ্য সুরক্ষা যোজনা ১ ক্যাটেগরিভুক্ত তারা মাথাপিছু ৪ কেজি করে চাল পাবেন এবং ২ কেজি করে গম পাবেন।

জঙ্গলমহল প্যাকেজ: জঙ্গলমহল এলাকার মানুষদের সাহায্য করার জন্য রাজ্য সরকার এই প্যাকেজটি শুরু করেছেন। এখানে প্রতিটি উপভোক্তা মাথাপিছু ৮ কেজি করে চাল ৩ কেজি করে গম পাবেন যদি। ওই সব উপভোক্তাদের রাজ্য সুরক্ষা যোজনা ১ কার্ড থেকে থাকে সে ক্ষেত্রে শুধুমাত্র ৬ কেজি করে চাল পাবেন।

Leave a Comment