ঊর্ধ্বমুখী সোনার দাম, নাগালের বাইরে যাওয়ার আগে কিনে নিন নতুন গয়না। জানুন আজ কলকাতায় কত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

গত কয়েক দিনের তুলনায় আজ কলকাতায় সোনার দাম অনেকটাই উর্ধ্বম ুখী। এক ঝটকায় গতকালের থেকে আজকের সোনার দাম অনেকটাই বেড়ে গিয়েছে। বাজারমুখী হওয়ার আগে জেনে নিন আজকে কলকাতা ও পশ্চিমবঙ্গে সোনার দাম কত।

কোন এক অজানা কারণেই সোনার দাম ক্রমশ বেড়েই চলেছে, যাতে সাধারণ মানুষের সাধ থাকলেও সাধ্য না থাকার মত অবস্থা। এমন অবস্থায় উপহার হিসেবে কাউকে নতুন সোনার গহনা দিতে হলে ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা। গতকাল বাজারে যাব যাব করেও যাওয়া না হওয়ায় আজ হতে পারে আপনার বিশেষ ক্ষতি।

আজ কলকাতা সোনার দাম

আজ কলকাতায় হলমার্ক সোনার পাশাপাশি খুচরো পাকা সোনা ও সোনার বাটের দাম অনেকটাই ওপরের দিকে। গতকাল ও আজকের দামের এই তারতম্য অবশ্যই চোখে পড়ার মতো। সাধারণত সোনার দাম প্রতিদিন পরিবর্তিত হয়, যা খুবই সীমার মধ্যে। কিন্তু গত কয়েক দিনের তুলনায় আজকের সোনার দামের ঊর্ধ্বগতি ভাবনার বিষয়।

গতকাল অর্থাৎ বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর ২০২৩ হলমার্ক গহনা সোনা ২২ ক্যারেট ১০ গ্রাম প্রতি দাম ছিল ৬০ হাজার ৮৫০ টাকা, আজ অর্থাৎ শুক্রবার ২৯ ডিসেম্বর ২০২৩ সেই সোনার দাম হয়েছে ৬১ হাজার ২০০ টাকা।

গতকাল খুচরো পাকা সোনার দাম ছিল ৬৪ হাজার টাকা, আজ তা হয়েছে ৬৪ হাজার ৩৫০ টাকা। গতকাল পাকা সোনারবাটের দাম ছিল ৬৩ হাজার ৭০০ টাকা, হয়েছে ৬৪ হাজার ০৫০ টাকা।

আজকের রুপোর দাম

গতকাল খুচরো রুপো প্রতি কেজি দাম ছিল ৭৪ হাজার ৯৫০ টাকা, আজ তা হয়েছে ৭৫ হাজার ১৫০ টাকা। গতকাল রুপোর বাট প্রতি কেজি দাম ছিল ৭৪ হাজার ৮৫০ টাকা, আজ তা হয়েছে ৭৫ হাজার ০৫০ টাকা।

সোনার দাম পরিবর্তনের কারণ: আমরা আগে আলোচনা করেছি সোনার দাম প্রতিদিন পরিবর্তিত হয়। এর পিছনের কারণ অনেক কিছু যার মধ্যে উল্লেখযোগ্য হল আমেরিকান ডলার ও ভারতীয় মুদ্রার এক্সচেঞ্জ রেট এর পরিবর্তন। যার ফলে সোনার দাম সরাসরি ভাবে প্রভাবিত হয়।

আমাদের দেশে যে পরিমাণ সোনা খনিজ থেকে পাওয়া যায় তার তুলনায় অধিক পরিমাণ চাহিদা রয়েছে তাই এই ধাতু বিদেশ থেকে আমদানি করা হয়। আমদানি করার সময় ভারতীয় মুদ্রা ও আমেরিকান ডলারের এক্সচেঞ্জ রেটের পরিবর্তনের ফলে সোনার দাম ওঠানামা হয়ে থাকে।

এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক বাজারের অর্থনৈতিক, রাজনৈতিক ,ও অন্যান্য কারণ এর প্রভাবে সোনার দাম প্রভাবিত হয়ে থাকে। এছাড়াও বাজারের চাহিদা ও সরবরাহ অনুযায়ী সোনার দামে হেরফের হয়ে থাকে।

কালী পূজা, ধনতেরাসের সময় ভারতীয় বাজারে সোনার চাহিদা এক ঝটকায় বেড়ে যায়। তাই সেই সময় সরবরাহ কম হলে অবশ্যই সোনার দাম অনেকটাই বেড়ে যাবে।

Leave a Comment