নতুন বছরের শুরুতে মুখ থুবড়ে পড়লো সোনা, কলকাতায় আজ সোনার দাম কমে হল এত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

বছরের শুরুতে ফের একবার কমে গেল হলমার্ক সোনার দাম এর পাশাপাশি খুচরো পাকা সোনা ও সোনার বাটের দামে এলো বিরাট পরিবর্তন। সোনার দামের এই পরিবর্তনে খরিদ্দার থেকে ব্যবসাদার ও দোকানদার সকলেই খুশি। আসুন জেনে নিয়ে আজ কলকাতায় সোনার দাম কত?

গত বছরের শেষের দিকে ক্রমশই সোনার দাম ঊর্ধ্বমুখী হচ্ছিল কিন্তু নতুন বছরের প্রথম দিন থেকেই কমতে লাগলো সোনার দাম আজ এসে ঠেকলো একদম তলানিতে। এই সুবর্ণ সুযোগে কিনে নিতে পারেন নতুন হলমার্ক সোনার গহনা।

আজ কলকাতায় সোনার দাম

গতকাল ২রা জানুয়ারি মঙ্গলবার কলকাতায় হলমার্ক সোনা প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট মূল্য ছিল ৬১ হাজার টাকা। আজ সেই সোনার দাম হয়েছে ৬১ হাজার ১৫০ টাকা। অর্থাৎ গতকালের তুলনায় আজ সোনার দাম প্রতি ১০ গ্রামে ১৫০ টাকা বেড়েছে, কিন্তু গত মাসের তুলনায় অনেকটাই কম।

গতকাল কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট খুচরো পাকা সোনার দাম ছিল ৬৪১৫০ টাকা আজ সেই সোনা ১৫০ টাকা বের হয়েছে ৬৪৩০০ টাকা।

একই রকম ভাবে পাকা সোনার বাট প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার গতকাল মূল্য ছিল ৬৩ হাজার ৮৫০ টাকা, আজ তা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ হাজার টাকা। গতকালের তুলনায় আজ সোনার দাম কিছুটা বাড়লেও গত মাসের তুলনায় আজ সোনার দাম অনেকটাই কম।

*এখানে বর্ণিত সমস্ত সোনা ও রুপোর দাম আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।

কলকাতার সোনার দাম ও পশ্চিমবঙ্গের সোনার দাম

আপনার সুবিধার্থে জানিয়ে রাখি যে সারা পশ্চিমবঙ্গের সোনার দাম কত হবে তার নির্ভর করে কলকাতা সোনার দামের ওপর। অর্থাৎ কলকাতায় যে সোনার দাম নির্ধারিত হয় তা সেই দিনের জন্য সারা পশ্চিমবঙ্গে প্রযোজ্য হয়। তাই কলকাতা সোনার দাম জানলে আপনি গোটা পশ্চিমবঙ্গে সোনার দাম জানতে পারবেন।

সোনার দাম পরিবর্তনের কারণ

আমরা আপনারা প্রত্যেকেই জানি যে প্রতিদিন সোনার দাম পরিবর্তিত হয়। হয় কিছুটা বেড়ে যায় নয়তো কিছুটা কমে যায়। এই বেড়ে যাওয়া ও কমে যাওয়ার পেছনে কয়েকটি উল্লেখযোগ্য কারণ রয়েছে যার মধ্যে প্রথম কারণ হলো,

বাজারে চাহিদা তুলনায় সরবরাহ যদি কম হয় তাহলে স্বাভাবিকভাবে সোনার দাম বেড়ে যায় আবার বাজারে চাহিদা তুলনায় সরবরাহ বেশি হলে স্বাভাবিকভাবে সোনার দাম কমে যায়।

এছাড়াও জাতীয় আন্তর্জাতিক বাজারে রাজনৈতিক অর্থনৈতিক ও অন্য যে কোন কারণবশত প্রভাব পড়লে সোনার দাম বেড়ে যেতে বা কমে যেতে পারে।

আজকের সোনার দাম আনন্দবাজার পত্রিকা মতে জানতে পেরে আপনি বাজার মুখ হতে পারেন। পেজটি ভালো লেগে থাকলে নিকটবর্তী কাউকে শেয়ার করতে পারেন।

Leave a Comment