Gold Rate Today: ইতিহাসে প্রথমবার সোনার দাম কমলো এত, জানুন আজ কলকাতায় কত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

হলমার্ক গহনা সোনার পাশাপাশি সোনার বাটের দাম, ও খুচরো সোনার দামে পরিবর্তন ঘটল। গতকালের তুলনায় আজকের সোনার দাম কমে গেল অনেকটাই। এই শীতের মরশুমে কিনে নিতে পারেন নতুন গয়না। আসুন জেনে নিই আজ কলকাতা সমেত সারা পশ্চিমবঙ্গে সোনার দাম কত?

গত বেশ কয়েক দিনের তুলনায় আজ কলকাতায় সোনার দাম অনেকটাই নিম্নমুখী। যে সমস্ত ক্রেতারা বহুদিন ধরে নতুন সোনার গয়না কেনার কথা ভাবছেন তারা আজকের দিনটা বেছে নিতে পারেন। আগামী বিয়ের মরশুম বা অন্য কোন অনুষ্ঠান উপলক্ষে সোনার গহনা উপহার দেওয়ার হলে আজ কিনে নিতে পারেন হলমার্ক সোনার গহনা।

আপনারা হয়তো প্রত্যেকেই জানেন সোনা এমন একটি ধাতু যার বাজার মূল্য প্রতিদিন পরিবর্তিত হয়। সেই নির্দিষ্ট নিয়ম মেনে আজকে সোনার দামে পরিবর্তন ঘটেছে এবং গতকালের তুলনায় আজ সোনার দাম নিম্নমুখী। আনন্দবাজার পত্রিকা মতে আজকের সোনার দাম জানুন।

আজকের সোনার দাম কলকাতা

গতকাল অর্থাৎ শুক্রবার ২৯ ডিসেম্বর ২০২৩ হলমার্ক গহনা সোনা ২২ ক্যারেট ১০ গ্রাম প্রতি দাম ছিল ৬১ হাজার ২০০ টাকা, আজ অর্থাৎ শনিবার ৩০ ডিসেম্বর ২০২৩ সেই সোনার দাম হয়েছে ৬১ হাজার টাকা।

গতকাল খুচরো পাকা সোনার দাম ছিল ৬৪ হাজার ৩৫০ টাকা, আজ তা হয়েছে ৬৪ হাজার ১৫০ টাকা। গতকাল পাকা সোনারবাটের দাম ছিল ৬৪ হাজার ০৫০ টাকা, হয়েছে ৬৩ হাজার ৮৫০ টাকা।

আজকের রুপোর দাম

গতকাল খুচরো রুপো প্রতি কেজি দাম ছিল ৭৫ হাজার ১৫০ টাকা, আজ তা হয়েছে ৭৩ হাজার ৯৫০ টাকা। গতকাল রুপোর বাট প্রতি কেজি দাম ছিল ৭৫ হাজার ০৫০ টাকা, আজ তা হয়েছে ৭৩ হাজার ৮৫০ টাকা।

প্রতিদিন সোনার দাম পরিবর্তনের কারণ

আমাদের খনিজ সম্পদ সোনা, দেশের মানুষের সম্পূর্ণ চাহিদা মেটাতে পারেনা। তাই বিদেশ থেকে সোনা আমাদের দেশে আমদানি করা হয়। আমদানি পুরোটাই আমেরিকান ডলারে হয়। তাই আমেরিকান ডলার পরিবর্তিত হওয়ার সাথে সাথে সোনার দামের পরিবর্তন ঘটে। এছাড়াও অন্যান্য কারণ রয়েছে।

যেমন দেশের বা বিদেশের অর্থনৈতিক, রাজনৈতিক কারণেও সোনার দামের পরিবর্তন ঘটে। সবচেয়ে বেশি প্রভাবিত হয় যখন বাজারে সরবরাহের তুলনায় চাহিদা বেশি হয়। যেমন কালীপুজো, ধনতেরাস, এই সময় মানুষ নিয়ম করে সোনা কেনেন তাই সোনার দাম স্বাভাবিকভাবে বেড়ে যায়।

বিভিন্ন কারণবশত সোনার দামে তারতম্য প্রতিদিন ঘটে থাকে তাই নতুন সোনার গয়না কেনার আগে বিগত কয়েকদিনের সোনার দাম চেক করে আপনি আগামী দিনের সোনার দাম সম্পর্কে একটি ধারণা নিতে পারেন। আজই যদি নতুন গয়না কিনতে চান তাহলে আমরা আজকের সোনার দাম উল্লেখ করেছি সেই হিসেবে আপনি কিনে নিতে পারেন।

আমরা আনন্দবাজার পত্রিকা সোনা ও রুপোর দামের তালিকা উল্লেখ করেছি তা সত্ত্বেও আপনি নতুন সোনা কেনার পূর্বে দোকানদারের সাথে অবশ্যই পরামর্শ করে নেবেন।

Leave a Comment