Gold Rate Today: সোনার দামে রেকর্ড উত্থান, জানুন আজকের হলমার্ক গহনা সোনার দাম।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

শীতের শুরু অগ্রাহন পৌষ মাসে বিয়ে বাড়ির মরশুম শুরু হয়ে যায়। তাই বাজারে সোনার দামের (Gold Rate) পরিবর্তন ঘটতে দেখা যায়। আসুন জেনে নিই আজ কলকাতা সহ পশ্চিমবঙ্গের সমস্ত জেলায় সোনার দাম কত? হলমার্ক গহনা সোনার পাশাপাশি খুচরো পাকা সোনা, ও সোনার বাটের দামই বা আজ কত? সে বিষয়েও চোখ বুলিয়ে নেওয়া যাবে।

মহিলাদের পাশাপাশি বর্তমানে পুরুষরাও সোনার গহনার প্রতি আগ্রহ প্রকাশ করছে। এছাড়াও বিয়ে বাড়ির মরশুমে উপহার হিসাবে সোনার গহনার জুড়ি মেলা ভার। সেই কারণে যদি আপনি বেশ কিছুদিন ধরে নতুন সোনার গহনা গড়ানোর কথা ভাবছেন, তাহলে অবশ্যই আপনার উচিত আজকের সোনার দাম জেনে নিয়ে বাজারে বেরোনো।

Gold Rate Today

এ কথা আপনাদের সকলেরই জানা প্রতিদিন বাজার খোলার সাথে সাথে সোনার দামে (Gold Price Today) কিছু না কিছু পরিবর্তন ঘটে থাকে। হয় সোনার দাম কিছুটা বেড়ে গিয়ে থাকে, অথবা সোনার দাম কিছুটা কমে গিয়ে থাকে। এই বাড়া কমার পেছনের কি কারণ রয়েছে, সে বিষয়ে আমরা একটু পরে আলোচনা করছি। কিন্তু তার আগে অবশ্যই আজকের সোনার দাম কত সেটা জেনে নেওয়া জরুরী।

আজ রবিবার 0৩ ডিসেম্বর ২০২৩ আনন্দবাজার পত্রিকা মতে হলমার্ক গহনা সোনা ২২ ক্যারেট ১০ গ্রাম প্রতি মূল্য ৬১ হাজার ০৫০ টাকা। খুচরো পাকা সোনা ২৪ ক্যারেট ১০ গ্রাম প্রতিমূল্য ৬৪ হাজার ২০০ টাকা। পাকা সোনার বাট ২৪ ক্যারেট ১০ গ্রাম প্রতি মূল্য ৬৩ হাজার ৯০০ টাকা।

গত এক সপ্তাহের গড় সোনার দামের তুলনায় আজ সোনার দাম অনেকটাই উর্দ্ধমুখী। এমন অবস্থায় আপনি আপনার নতুন সোনার গহনা গড়ানোর সিদ্ধান্ত স্থগিত রাখতে পারেন, প্রয়োজনে আরো দু একদিন অপেক্ষা করতে পারেন।

প্রতিদিন সোনার দাম পরিবর্তনের কারণ

সোনা নামের এই মূল্যবান ধাতু আমাদের দেশে যতটা পাওয়া যায় তার সম্পূর্ণটা কাজে লাগিয়েও চাহিদা মেটানো যায় না। তাই বিদেশ থেকেও সোনা আমাদের দেশে আমদানি করে বাজারে চাহিদা মেটানো হয়। সেই কারণবশত সোনা আমদানি করার সময় বিদেশী মুদ্রার ওঠানামা থেকে সোনার দামের তারতম্য ঘটে থাকে, এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক বাজারে রাজনৈতিক পরিস্থিতির কারণেও এই দামে ওঠা নামা হয়ে থাকে, এছাড়া আমাদের দেশের বাজারে চাহিদা ও সরবরাহের ওপরেও সোনার মূল্যের বাড়া কমা লক্ষ্য করা যায়।

--Advertisement--

পরিস্থিতি যাই হোক না কেন এমন নয় যে হঠাৎ করেই একদিনে সোনার দাম প্রতি ভরিতে দেড় থেকে দুই হাজার টাকা বেড়ে গিয়েছে, বা কমে গিয়েছে। কয়েক শ টাকার পরিবর্তন হতে পারে। সে যাই হোক না কেন প্রতিদিন সোনার কারবারী ও স্বর্ণ ব্যবসার সাথে জড়িত পুঁজিপতিরা ও সাধারণ ক্রেতারাও প্রতিদিন সকালে আজকের সোনার দাম লিখে চেক করেন। সেই সুবিধার্থে আমরাও আজকে আপনাকে সোনার দাম জানাতে পেরে খুবই খুশি হয়েছি। অতিরিক্ত কিছু জানতে চাইলে নিচে কমেন্ট করতে পারেন।

Leave a Comment