হু হু করে বাড়ছে সোনার দাম: জেনে নিন কোথায় গিয়ে থামবে কলকাতা সোনার দাম

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

চলতি মাসে কলকাতা সোনার দাম বেড়েই চলেছে। হলমার্ক গহনা সোনার পাশাপাশি পাকা সোনা, ও সোনার বাটের দাম ক্রমশই ঊর্ধ্বমুখী। কলকাতার পাশাপাশি রাজ্যের সমস্ত জেলায় সোনার দাম দিনের পর দিন বেড়েই চলেছে। আসুন জেনে নিই আনন্দবাজার পত্রিকা মতে আজকের সোনার দাম ও রুপোর দাম কত।

জুয়েলারি অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জারি করা সোনার দাম ডিসেম্বর মাসের শুরু থেকেই ক্রমশ ওপরের দিকে রয়েছে। আজ তার পুনরাবৃত্তি ঘটেছে বাজার খোলার সাথে সাথে আজ সোনার দাম একলাখে অনেকটাই বাড়তে দেখা গেছে। গতকালের তুলনায় আজ কলকাতায় ১০ গ্রাম হলমার্ক সোনার গহনায় প্রায় ৮০০ টাকার কাছাকাছি মূল্যবৃদ্ধি ঘটেছে।

আজকের সোনার দাম

আপনারা হয়তো প্রত্যেকেই জানেন যে প্রতিনিয়তই সোনার দামে ওঠা নেওয়া হয়ে থাকে। এর পিছনে কয়েকটি কারণ আছে যার বিষয়ে আমরা এই পৃষ্টার শেষের দিকে আলোচনা করেছি। কিন্তু আজ সেই ওঠা নামায় যেন অনেকটাই তফাৎ লক্ষ্য করা গেছে। এইরকম হঠাৎ করে সোনার দাম বেড়ে যাওয়ায় হয়তো আপনি আপনার বাজেট ঠিকমতো তৈরি করতে পারছেন না, বা আরো কয়েকদিন অপেক্ষা করতে চাইছেন। তাই আপনার উচিত এই মুহূর্তে আজকের সোনার দাম জেনে নেওয়া।

আজ ৪ ডিসেম্বর ২০২৩ সোমবার বাজার খোলার সাথে সাথে চলতি বাজার থেকে পাওয়া চার্ট অনুযায়ী হলমার্ক গহনা সোনা ২২ ক্যারেট দশ গ্রাম প্রতি মূল্য ৬১ হাজার ৫০ টাকা, খুচরো পাকা সোনা ২৪ ক্যারেট দশ গ্রাম প্রতিমূল্য ৬৪ হাজার ২০০ টাকা, পাকা সোনার বাট ২৪ক্যারেট ১০ গ্রাম প্রতিটি মূল্য ৬৩ হাজার ৯০০ টাকা।

আনন্দবাজার পত্রিকা মতে আপনি যদি গত এক সপ্তাহের সোনার দামের ওপর নজর দেন তাহলে দেখতে পাবেন যে আজকে সোনার দাম সবচেয়ে বেশি ও পরিবর্তন এক ঝটকায় অনেকটাই হয়েছে।

সোনার দাম পরিবর্তনের কারণ

আমাদের দেশের বাজারে চাহিদা মেটাতে বিদেশ থেকে সোনার আমদানি করা হয়ে থাকে। তাই বিদেশী মুদ্রার পরিবর্তনের প্রভাব সোনার দামের ওপরে পড়ে সেই কারণে সোনার দামে পরিবর্তন ঘটে, এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক স্তরে রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির কারণেও সোনার দামে পরিবর্তন ঘটে। এছাড়া বাজারে চাহিদা ও সরবরাহের উপরেও সোনার দাম সরাসরি ভাবে প্রভাব ফেলে। এই সমস্ত কারণে বর্তমানে আমাদের দেশে সোনার দামের ঊর্ধ্বগতি ঘটেই চলেছে।

--Advertisement--

বাংলায় অঘ্রাণ পৌষ মাস নানান অনুষ্ঠানের মধ্যে বিয়ে বাড়ি একটি উল্লেখযোগ্য অনুষ্ঠান। যেখানে অধিকাংশ সময়ই উপহার হিসাবে সোনার গহনা দেওয়া হয়। এরকম পরিস্থিতিতে যদি আপনার সোনার গহনা উপহার দেওয়ার প্রয়োজন হয় তাহলে আপনি আজকের সোনার দামের তালিকা থেকে নিজের বাজেট তৈরি করতে পারবেন।

আজকের রূপোর দাম

সোনার দামের পাশাপাশি আজকের রুপোর দামের উপরেও আপনি চোখ বুলিয়ে নিতে পারেন আজকের দাম হিসাবে খুচরো রুপো প্রতি কেজি ৭৭ হাজার ৪০০ টাকা, ও রুপোর বাট প্রতি কেজি ৭৭ হাজার ৩০০ টাকা।

Leave a Comment