Kolkata Gold Price: সোনার দামে রেকর্ড পতন, কিনতে পারেন নতুন গহনা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

Kolkata Gold Price: হঠাৎ করেই কলকাতায় হলমার্ক সোনার দামে নতুন পরিবর্তন আসলো। আপনি যদি কলকাতা শহর বা তার আশেপাশে বসবাস করেন তাহলে আপনার এই বিষয়টা জেনে নেওয়া অত্যন্তই প্রয়োজনীয়। আমরা এখানে সোনার দামের নিয়ে আলোচনা করব, এছাড়াও কলকাতার খুচরোপাকা সোনা, সোনার বাটের দাম ও হলমার্ক গহনা সোনার দাম কত, তাও আলোচনা করবো। কলকাতাতে সোনার দাম প্রতিনিয়ত পরিবর্তন হতে থাকে, সেই কারণে আজকে কলকাতাতে সোনার দাম কত সেটা দেখে আপনি ভবিষ্যতের জন্য সোনা কেনার জন্য চিন্তা ভাবনা করতে পারবেন।

আপনি যদি একজন বিক্রেতা হয়ে থাকেন সে ক্ষেত্রেও আপনি প্রতিদিনের মতো আজকে কলকাতায় সোনার দাম কত সেটা যেমন লিখে সার্চ করেন, তেমনি আপনি যদি একজন ক্রেতা হয়ে থাকেন সেক্ষেত্রে আপনিও আজকে সার্চ করে দেখবেন যে কোলকাতাতে আজকে সোনার দাম কত।  আবার অনেকেই সোনা রুপোর উপর বিনিয়োগ করে থাকে, তারাও ক্রেতা বিক্রেতাদের মত আজকে কলকাতাতে সোনার দাম কত সেটা লিখেও তারা সার্চ করে থাকে।

সোনার দামের এই পরিবর্তন কিছু নির্দিষ্ট কারণ দ্বারা প্রতিফলিত হতে থাকে এই কারণগুলি সাধারণত বিভিন্ন রকম হয়ে থাকে। তাদের মধ্যে যেমন অন্যতম হলো বিশ্ব মার্কেটের দামের পরিবর্তন, স্থানীয় বাজারে চাহিদা, স্থানীয় বাজারে প্রতিক্রিয়ার উপর দামের পরিবর্তন নির্ভর করে। তাই আমরা এখানে এই পৃষ্ঠাতে সোনার দামের পরিবর্তন কি কি কারণে হয়ে থাকে সেইগুলিও আমরা নিচে আলোচনা করব। তাই ভালো করে এই পোস্টটি পড়ুন এবং পরিবর্তনের কারণ গুলো বুঝে নিন।

আজকে কলকাতায় সোনার দাম ও রূপোর দাম

নিচের তালিকাতে আজকে কলকাতাতে সোনার দাম কত তা উল্লেখ করেছি। এই টেবিলটি দেখে আপনি আজকে সোনার দাম কত জানতে পারবেন এবং চাইলে আপনি আজকেও সোনা কিনতে পারবেন। এখানে সোনার দাম প্রতি ১ গ্রাম হিসাবে ও প্রতি ১০ গ্রাম হিসেবে দাম তুলে ধরা হয়েছে। এখানে সোনার দামের সাথে সাথে আমরা কলকাতাতে রুপোর দাম কত সেটাও আলোচনা করেছি।

কলকাতায় সোনার দাম, বৃহস্পতিবার (১০ আগস্ট, ২০২৩)
সোনার মান ১ গ্রাম১০ গ্রাম
হলমার্ক সোনার গহনা (৯১৬/ ২২ ক্যাঃ ১০ গ্রাম)₹৫৬৯৫₹৫৬,৯৫০
খুচরো পাকা সোনা (৯৯৫০/ ২৪ ক্যাঃ ১০ গ্রাম)₹৫৯৯০₹৫৯,৯০০
পাকা সোনার বাট (৯৯৫০/ ২৪ ক্যাঃ ১০ গ্রাম)₹৫৯৬০₹৫৯,৬০০
এই সোনার মূল্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া জিএসটি এবং টিসিএস আলাদা
রূপোর দাম
রুপোর বাট (প্রতি কেজি)₹৭০,৬৫০
খুচরো রুপো (প্রতি কেজি)₹৭০,৭৫০
এই রূপোর মূল্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া
জিএসটি এবং টিসিএস আলাদা

গতকাল কলকাতায় সোনার দাম ও রূপোর দাম

উপরের টেবিলটিতে আমরা যেরকম আজকে কলকাতাতে সোনার দাম কত এবং রুপোর দাম কত তা আলোচনা করেছি, তেমনি আমরা নিচের টেবিলটিতে গতকাল কলকাতাতে সোনার দাম কত তাও আলোচনা করেছি। এটা দেখলে আপনি সহজেই বুঝতে পারবেন যে আগামী দিনগুলিতে সোনার দাম কতটা পরিবর্তন হতে পারে। তাই আমরা এখানে ১ গ্রাম সোনা এবং ১০ গ্রাম সোনার  দাম আলোচনা করেছি। তার সাথে সাথে রুপোর বাট এবং খুচরো রুপোর প্রতি কেজির দামও আলোচনা করেছি।

কলকাতায় সোনার দাম, বুধবার (০৯ আগস্ট, ২০২৩)
সোনার মান ১ গ্রাম১০ গ্রাম
হলমার্ক সোনার গহনা (৯১৬/ ২২ ক্যাঃ ১০ গ্রাম)₹৫৭১০₹৫৭,১০০
খুচরো পাকা সোনা (৯৯৫০/ ২৪ ক্যাঃ ১০ গ্রাম)₹৬০০৫₹৬০,০৫০
পাকা সোনার বাট (৯৯৫০/ ২৪ ক্যাঃ ১০ গ্রাম)₹৫৯৭৫₹৫৯,৭৫০
এই সোনার মূল্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া জিএসটি এবং টিসিএস আলাদা
রূপোর দাম
রুপোর বাট (প্রতি কেজি)₹৭১,৩০০
খুচরো রুপো (প্রতি কেজি)₹৭১,৪০০
এই রূপোর মূল্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া
জিএসটি এবং টিসিএস আলাদা

আশা করছি যে আপনারা উপরের থাকা দুটি তালিকা থেকে সহজেই সোনার দামের কতটা পরিবর্তন হয়েছে তা আপনি বুঝতে পেরেছেন। এটা দেখে আপনি একজন বিক্রেতা হিসেবে ভবিষ্যতের জন্য সোনা কতটা কিনে রাখবেন সেটা নির্ধারণ করতে পারবেন। আবার আপনি যদি একজন ক্রেতা হয়ে থাকেন সেক্ষেত্রেও আপনি ভবিষ্যতের জন্য সোনা কেনার জন্য বাজেট তৈরি করতে পারবেন।

--Advertisement--

সোনার দামের তারতম্যের কারণ

নিচে আমরা আলোচনা করেছি যে কি কি কারণ দ্বারা কলকাতাতে সোনার দামের পরিবর্তন ঘটে।  তবে এই সোনার দাম শুধুমাত্র যে কলকাতাতে দামের পরিবর্তন ঘটায় তা নয়, এটা গোটা বিশ্বজুড়ে সোনার দামের পরিবর্তন ঘটায়। নিচে আমরা সেই কারণগুলি আলোচনা করেছি।

চাহিদা এবং যোগান: সোনার চাহিদা ও সরবরাহ সোনার দামকে প্রভাবিত করে। সোনা একটি সীমিত সম্পদ, এবং খনি থেকে আনার পর পুনর্ব্যবহারযোগ্য করে তোলার প্রচেষ্টা পর্যন্ত  উৎপাদন স্তরে পরিবর্তন সামগ্রিক সরবরাহকে প্রভাবিত করতে পারে।

ব্যাংকের নীতি: সুদের হার এবং সোনার রিজার্ভ সংক্রান্ত ব্যাঙ্কের নিয়মগুলি সোনার দামকে প্রভাবিত করতে পারে। যখন ব্যাঙ্কগুলি অর্থনৈতিক নীতিতে সমন্বয় করে, তখন এটি মুদ্রাস্ফীতি সংক্রান্ত উদ্বেগ সৃষ্টি করতে পারে এবং মুদ্রাস্ফীতি হলে সেক্ষেত্রে সোনার দাম বাড়িয়ে তুলতে পারে।

সরকারি নীতি: আমদানি শুল্ক বা রপ্তানি শুল্ক কলকাতায় সোনার দাম কে প্রভাবিত করতে পারে। সোনা আমদানিতে ট্যাক্স বাড়া কমা, বা বিধি নিষেধ থাকলে সেই সময়ও সোনার দাম প্রভাবিত হতে পারে।

আমরা আশা করছি যে এই পোস্টটি পড়ে আপনি আজকে কলকাতাতে সোনার দাম কত এবং গতকাল সোনার দাম কত ছিল তা আপনি বুঝতে পারলেন। আপনি এটাও বুঝতে পারলেন যে সোনার দামের পরিবর্তন কোন কোন কারণ দ্বারা হয়ে থাকে। যদি এই পেজটি ভালো লাগে তাহলে নিচে দেওয়া ক্লিক বোতামটি ক্লিক করে শেয়ার করতে পারেন।

Leave a Comment