Nagar Bandhu Prakalpa: ১লা জানুয়ারি থেকে শুরু নগর বন্ধু প্রকল্পে আবেদন করেই পান এই বিশেষ সুবিধা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

Nagar Bandhu Prakalpa: রাজ্য সরকারের উদ্যোগে ইংরেজি নববর্ষের প্রথম থেকেই শুরু হচ্ছে আরও একটি দুর্দান্ত প্রকল্প। নতুন বছরের উপহার হিসেবে বছর শেষের ঠিক আগে রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা করা হলো নগর বন্ধু প্রকল্প। ১লা জানুয়ারি ২০২৪ থেকে এই প্রকল্পের সুবিধা পেতে চলেছে পশ্চিমবঙ্গের মানুষ।

শহরকেন্দ্রিক নগর বন্ধু প্রকল্প কলকাতা পুরসভা দ্বারা পরিচালিত ১৪১টি ওয়ার্ডের নাগরিকদের জন্য চালু করা হয়েছে। এই প্রকল্প দ্বারা শুধুমাত্র কলকাতা পুরসভার ওয়ার্ড গুলি সুবিধা পাবেন। উল্লেখযোগ্য বিষয় হলো এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কোনরূপ অর্থ খরচ করতে হবে না।

নগর বন্ধু প্রকল্পের বৈশিষ্ট্য

(১) কলকাতা পুরসভার অধীনে বসবাসকারী বৃদ্ধ ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জন্য কলকাতা পুরসভা দ্বারা নগর বন্ধু প্রকল্প চালু করা হয়েছে।

(২) এই প্রকল্পের মাধ্যমে পুরসভার ঐ নির্দিষ্ট মানুষজন গুরুত্বপূর্ণ সেবা বাড়িতে বসে পাবেন।

(৩) যেমন ট্যাক্স জমা দেওয়া, জমির মিউটেশন, খাজনা প্রদান করা, পুরসভার বিভিন্ন লাইসেন্স ও সার্টিফিকেট সম্পর্কিত কাজকর্ম সংক্রান্ত সুযোগ সুবিধা বাড়িতে বসে পাবেন।

বৃদ্ধ ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের এই সমস্ত কাজগুলি করতে এতদিন পর্যন্ত পুরসভার অফিস যেতে হতো। কিন্তু নগর বন্ধু প্রকল্পের মাধ্যমে এই সমস্ত মানুষজনের সাহায্যার্থে পুরসভা তাদের বাড়ি বাড়ি গিয়ে এই গুরুত্বপূর্ণ সেবা প্রদান করবেন।

--Advertisement--

(৪) শহরের প্রবীণ মানুষজন ইন্টারনেটের ব্যবহার ভালোভাবে জানেন না অথবা কেউ কেউ একেবারেই জানেন না। এবং উনারা নিজেরা অনলাইনে কোন কাজ করতে সক্ষম নন। সেই সমস্ত মানুষরা নগর বন্ধু প্রকল্পের মাধ্যমে বিশেষ সুবিধা পাবেন।

(৫) আপাতত নগর বন্ধু প্রকল্পের সমস্ত সুবিধা কলকাতা পুরসভার প্রবীণ ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হবে। পরবর্তী সময়ে অর্ধ প্রদান করতে হতে পারে।

নগর বন্ধু প্রকল্পের সুবিধা কিভাবে পাবেন

কলকাতা পুরসভার ৮৩৩৫৯৯৯১১১ এই হোয়াটসঅ্যাপ নাম্বারে এলাকার ১৪১ টি ওয়ার্ডের মানুষজন হোয়াটসঅ্যাপ করে নগর বন্ধু প্রকল্পের সুবিধা পাবেন।

বর্তমান কলকাতার মেয়র ফিরহাদ হাকিম সম্প্রতি এই নগর বন্ধু প্রকল্পের সূচনা করেছেন।

Leave a Comment