যাত্রাপথে ট্রেনে ঘুমান নাকি? জেনে নিন নতুন নিয়ম, না হলে হতে পারে কড়া শাস্তি

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

ভারতীয় রেল বিশ্বের সবথেকে বৃহত্তম বড় গণপরিবহন মাধ্যম, যেখানে প্রতিদিন কোটি কোটি মানুষ দেশের এক প্রান্ত ছেড়ে অপর প্রান্তে পৌঁছানোর জন্য এবং বিভিন্ন কাজের জন্য ব্যবহার করে থাকে। রেলে আপনাকে ভালো পরিষেবা পেতে গেলে আপনাকে অনেকগুলি নিয়ম মেনে চলতে হবে। যে নিয়মগুলি অনেকের কাছে অজানা এবং তাদের মধ্যে একটি অন্যতম নিয়ম হলো ট্রেনে ঘুমানোর নিয়ম।

বর্তমানে রেল কর্পোরেশন অনেকগুলি নিয়ম চালু করেছে, তার মধ্যে ট্রেনে ঘুমানো নিয়মটি চালু করার অন্যতম কারণ রয়েছে। ট্রেনে অনেক যাত্রী মাঝে মাঝে কমপ্লেন করে থাকে যে তাদের ঘুমানোর অসুবিধা হচ্ছে। সেই কারণেই রেল কর্তৃপক্ষ এই নতুন ঘুমানোর নিয়মটি চালু করেছে। যে যাত্রীরা এই নিয়ম মেনে চলবেন না, তাদের ক্ষেত্রে রেল কর্তৃপক্ষ কড়া পদক্ষেপ নেবে এবং ফাইন ও দিতে হতে পারে।

বেশিরভাগ মানুষজন দূরে কোথাও যাওয়ার জন্য কম সময়ে, কম খরচে যাবার জন্য এক্সপ্রেস ট্রেন ব্যবহার করে থাকে। ঐ যাত্রীরা অনেক সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। অনেকেই উচ্চস্বরে ফোনে কথা বলেন, আবার অনেকেই বিনা কারণে ট্রেনের লাইট গুলি জেলে রাখেন, যার ফলে ঘুমের ব্যাঘাত ঘটে। এইসব বিভিন্ন কারণে ভারতীয় রেল ঘুমনোর ক্ষেত্রে নিয়মগুলি চালু করেছেন।

রেলের আদেশ অনুসারে ট্রেনের যাত্রীরা রাত্রি ১০ টার পরে কোনোভাবেই উচ্চস্বরে কথা বলা যাবে না। যদি উচ্চস্বরে কথা বলে বা কোন মিউজিক সিস্টেম চালাই সেক্ষেত্রে রেল কর্তৃপক্ষ কড়া ব্যবস্থা নেবে। ঘুমানোর সময় থাকবে রাত্রি ১০ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত অর্থাৎ সকাল ৬ টার পরে নিয়ম অনুযায়ী আপনি আর ঘুমোতে পারবেন না।  কারণ সেই সময় লোয়ার সিটে যাত্রীদের বসার সময় হিসেবে গন্য করা হয়েছে।

রাত্রি ১০ টার পর রেলে থাকা সাধারণ লাইট জ্বালাতে পারবেন না, কারণ আপনি লাইট জালালে বাকি যাত্রীদের অসুবিধা হতে পারে। সেই কারণে কোন অবস্থাতেই লাইট জ্বালানো যাবে না।

কোন যাত্রী যদি মধ্যরাতির পর বা মধ্যরাতে ট্রেনে যাত্রা শুরু করে, সে ক্ষেত্রে সেই সময় টিকিট চেক করা যাবে না।  ওই যাত্রীর টিকিট চেক করা যাবে সকাল ৬ টার পর থেকে। কারণ তার আগে টিকিট চেক করলে অন্য যাত্রীদের ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

--Advertisement--

আবার কোন ব্যক্তি যদি ট্রেনের কমরাতে বা সিটে বসে জোরে কথা বলতে পারবে না। যদি জোরে কথা বলার জন্য অন্য যাত্রীর অসুবিধা হয় এবং ওই যাত্রী যদি অভিযোগ করে, সে ক্ষেত্রে দোষীদের উপর কড়া ব্যবস্থা নেয়া হবে এবং জরিমানা করা হতে পারে।

রেল কর্তৃপক্ষ দ্বারা এই নিয়মগুলি যদি যাত্রীরা না মেনে চলে সেক্ষেত্রে কর্তৃপক্ষ ওই যাত্রীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে এবং দোষীদের জরিমানা হতে পারে।

Leave a Comment