Kishore Kumar Birth Anniversary: আপনি কি জানেন কিশোর কুমারের কাছে টাকা ধার করে পথের পাঁচালী সিনেমা বানিয়েছিলেন সত্যজিৎ রায়

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

Kishore Kumar Birth Anniversary: কিশোর কুমার হল ভারতবর্ষ ও সারা পৃথিবীর কাছে এমন একজন মানুষ যাকে কোন শব্দ দ্বারা প্রকাশ করা সম্ভব নয়। তার প্রতিটি গান প্রতিটি মানুষের জীবনকে ভরিয়ে তুলেছে। তার সাথে সত্যজিৎ রায়ের বিভিন্ন কাজে মিল পাওয়া যায়। কারণ দুজনের মধ্যেই একটা আলাদাই সংযোগ গড়ে উঠেছিল। এমনকি তিনি যখন সত্যজিৎ রায়ের জন্য কাজ করেছিলেন তার পরিবর্তে তিনি কোন পারিশ্রমিক গ্রহণ করেননি।

কথাই আছে শিল্পীরাই শিল্পীদের বোঝেন। মজার ব্যাপার এটা যে কিশোর কুমার একবার সত্যজিৎ রায় কে, আর্থিকভাবে সাহায্য করেছিল কারণ যখন সত্যজিৎ রায় পথের পাঁচালী সিনেমাটি নির্মাণ করেন সেই সময় তিনি আর্থিক সমস্যার সম্মুখীন হন। এই সময় কিশোর কুমার তার কাছে আসেন এবং তার চলচ্চিত্রে গানও করেন এবং তার পরিশ্রমিক নেন না এবং তাকে একটি প্রণাম করে বেরিয়েছেন। উপরন্তু এই চলচিত্রের জন্য ৫০০০ টাকা দিয়ে যান।

সত্যজিৎ রায়ের পুত্র সন্দীপ রায় একবার তার বাবার পুরনো আলমারি খোঁজাখুঁজি করতে করতে ১৯৬৩ সালের লেখা একটি চিঠি পান। এই চিঠিটি কিশোর কুমার সত্যজিৎ রায় কে লিখেছিলেন। এই চিঠির মাধ্যমে দুই শিল্পীর আত্মিক সম্পর্কের কথা জানা যায়। এমনকি কিশোর কুমার সত্যজিৎ রায়ের চারুলতা তে প্রথম গান গেয়েছিলেন। সেই ছবির গান রেকর্ড করতে আসতে পারছিলেন না কিশোর কুমার। তার জন্য সেই চিঠিটি লিখেছিলেন।

সেই কারণেই কিশোর কুমার তার ছেলে অমিত কুমার কে দিয়ে চিঠিটি সত্যজিৎ রায় কে পাঠিয়েছিলেন এবং বলেছিলেন যে তিনি ভীষণভাবে তার ছবিতে গান গাইতে ইচ্ছুক, কিন্তু তার সময় হয়ে উঠছে না কলকাতায় আসার।  কারণ কিশোর কুমার মুম্বাই থাকতেন, সেই মুম্বাই থেকে কলকাতাতে আসতে হবে। কিন্তু শুটিংয়ের কারণে তিনি কলকাতাতে আসতে পারছিলেন।

সেই চিঠির উত্তরে সত্যজিৎ রায় আবার চিঠি পাঠিয়েছিলেন এবং তিনি জানিয়েছিলেন যে তিনি তার বাড়িতে গিয়ে গানটি রেকর্ডিং করতে চাই, চারদিন হলে গানের রেকর্ডিং হয়ে যাবে। যদি তিনি রাজি থাকেন তাহলে তিনি তার সব ব্যবস্থা করবেন। এই চিঠিটি সত্যজিৎ রায় ১৯৬৩ সালে ৪ ঠা নভেম্বর লিখেছিলেন। ওই বছর ডিসেম্বর মাসে সত্যজিৎ রায় কিশোর কুমারের বাড়িতে আসেন এবং মুম্বাইয়ে যাবার পর সেখান থেকেই তার চলচ্চিত্রের গানটি রেকর্ড করেন। তারপর আবার পুনরায় কলকাতায় ফিরে আসেন। এইরকম সুমধুর সম্পর্ক ছিল কিশোর কুমার এবং সত্যজিৎ রায়ের মধ্যে।

Leave a Comment