Swarnima Govt Scheme: ভোটের আগে নতুন চমক! কেন্দ্র সরকারের “স্বর্ণিমা প্রকল্পে” অবাক করা সুযোগ সুবিধা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

Swarnima Govt Scheme: দেশের অনগ্রসর ও পিছিয়ে পড়া মহিলাদের সাহায্যার্থে “নতুন স্বর্ণিমা ঋণ” প্রকল্পটি প্রধানমন্ত্রীর সহযোগিতায় চালু করল কেন্দ্রীয় সরকার। দেশের মহিলা সম্প্রদায় কে স্বনির্ভর করার লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর আগে বেশ কয়েকটি প্রকল্প শুরু করেছেন এবং যা সফল হয়েছে।

তবে লোকসভা ভোটের আগে এই স্বর্ণিমা প্রকল্পে জনকল্যাণমূলক কাজের নজির গড়ে সাধারণ মানুষের আরো কিছুটা কাছে আসতে চাইছেন কেন্দ্র সরকার। এই প্রকল্পে আবেদন করার পদ্ধতি ও কারা আবেদনের যোগ্য সে বিষয়ে আলোচনা করা হলো।

কেন্দ্র সরকারের Swarnima Scheme

অনগ্রসর ও পিছিয়ে পড়া মহিলাদের সরাসরি আর্থিক সাহায্য প্রদান করার লক্ষ্যে কেন্দ্র সরকারের স্বর্ণিমা প্রকল্পের শুরু। একটু ভালোভাবে বুঝতে গেলে মুখ্যমন্ত্রীর লক্ষীর ভান্ডার প্রকল্পের সাথে এই প্রকল্পের কোথাও না কোথাও মিল রয়েছে।

প্রত্যেক মহিলাকে মাসিক কিছু নগদ অর্থ সাহায্যের উদ্দেশ্যে ২০২১ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রীর এই প্রকল্পের অনুকরণে প্রধানমন্ত্রীর এই নতুন প্রকল্প মহিলাদের আসার আলো দেখাচ্ছে।

ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স এন্ড ডেভেলপমেন্ট কর্পোরেশনের উদ্যোগে স্বর্ণিমা প্রকল্প কেবল অনগ্রসর শ্রেণীর মহিলাদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে উদ্দ্যোগ নিয়েছে এই প্রকল্পের মুখ্য উদ্দেশ্য হল পিছিয়ে পড়া ও গরিব মহিলাদের স্বাবলম্বী করে তোলা।

স্বর্ণিমা প্রকল্পে কারা আবেদনের যোগ্য

সকল তপশিলি (SC, ST) ও অনগ্রসর শ্রেণীর (OBC) মহিলারা আবেদন করতে পারবেন। আবেদনকারীর বয়স ১৮ থেকে ৫০ বছরের মধ্যে হতে হবে, ও পরিবারের বার্ষিক আয় তিন লক্ষ টাকার কম হতে হবে।

স্বর্ণিমা প্রকল্পের সুবিধা

তপশিলি ও অনগ্রসর শ্রেণীর মহিলারা এই প্রকল্পের মাধ্যমে এককালীন সর্বোচ্চ ২ লক্ষ টাকা ঋণ নিয়ে নিজের চলমান ব্যবসার উন্নতি ঘটাতে পারেন অথবা নতুন ব্যবসা শুরু করতে পারেন।

ইতিমধ্যেই ভারত সরকারের বিভিন্ন সংস্থা অনগ্রসর ও তপশিলি জাতির মহিলাদের ঋণ দিয়ে সাবলম্বী করার বিভিন্ন সরকারি যোজনা চালিয়েছেন তাতে করে মানুষ অনেক সুবিধা পেয়েছে। সেই লক্ষ্যেই পুনরায় স্বর্ণিমা প্রকল্পের শুরু।

আবেদন প্রক্রিয়া

যোগ্য প্রার্থীরা নিজের SCA অফিসে গিয়ে স্বর্ণিমা স্কিমের জন্য নির্ধারিত ফর্ম তুলে তাতে আবেদন করবেন। ফাঁকা ফর্মে নিজের যাবতীয় তথ্য ভালোভাবে পূরণ করে বয়সের প্রমাণপত্র সমেত জমা করুন।

যোগ্য প্রার্থী বিবেচিত হলে এই যোজনার অন্তর্গত সংস্থা থেকে আপনার সাথে খুব শীঘ্রই যোগাযোগ করা হবে।

Leave a Comment