একজন প্রকৃত বন্ধু কিভাবে চিনবেন? মহা বিপদে পড়ার আগে জেনে নিন এই উপায়

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

--Advertisement--

বন্ধুত্ব একটি  শক্তি যা মানুষকে একত্রিত করে। সত্যিকারের বন্ধু তারাই যারা আনন্দ এবং খারাপ উভয় সময়েই আপনার পাশে দাঁড়ায়। তারা আপনার সাফল্যে সাফলিত হয় এবং আপনার দুঃখে দুঃখিত হয়। একজন ভালো বন্ধু শুধু এমন কেউ নয় যে সব বিষয়ে আপনার সাথে একমত হয়, কিন্তু এমন কেউ যে আপনাকে চ্যালেঞ্জ করে আপনার দৃষ্টিভঙ্গিকে প্রসারিত করে এবং আপনাকে একটি ভালো মানুষ হতে সাহায্য করে।

চাণক্য নীতি অনুসারে চাণক্য বলেছেন যে, বন্ধুত্বের হাত বাড়িয়ে দেওয়ার আগে আপনাকে কি কি বিষয়ে ভেবে নেয়া দরকার, যাতে ভবিষ্যতে আপনি প্রতারিত না হন। আমরা যেখানে বসবাস করি তাঁর আশেপাশে অনেক মানুষজনই থাকে এবং প্রত্যেকে সবার বন্ধু হয়ে উঠতে পারে না। তাই বলা যায় যে জীবনে যদি একজন নিঃস্বার্থের মত সত্যিকারের বন্ধু পাওয়া যায় তাহলে জীবনা চলার পথটা সহজ হয়ে যায়।

কথায় আছে দুষ্টু গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভালো তেমনি জীবনে অনেক বন্ধু থাকার থেকে একজন ভালো বন্ধু থাকা খুবই প্রয়োজন। তাই নিচে আমরা চাণক্য নীতিতে বন্ধুত্ব সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছি। চাণক্য বলেছেন যে বন্ধুর হাত বাড়িয়ে দেওয়ার আগে জেনে নেওয়া প্রয়োজন যার ফলে আপনি ভবিষ্যতে কোনো রকম প্রতারিত না হন।

যে ব্যক্তির বন্ধু নেই, তার জীবন নষ্ট হতে শুরু করে। প্রত্যেকেরই জীবনে বন্ধু দরকার, কিন্তু আপনি কীভাবে চিনবেন আপনার সঠিক বন্ধু কে?

বন্ধুত্ব করার আগে তার সাথে আপনাকে মিশতে হবে, দেখতে হবে তার আচার-আচরণ, ব্যবহার ভালো না খারাপ।  আপনাকে এটাও দেখতে হবে যে তার অন্যের প্রতি চিন্তাভাবনা কি ভালো না খারাপ? সে কি অন্যের নিয়ে খারাপ ভাবছে না ভালো ভাবছে বা সে অন্যের ক্ষতির জন্য কিছু চিন্তা করছে কিনা তাও আপনাকে দেখতে হবে। চাণক্য বলেছেন যে নিমগাছে দুধ অভিষেক করলেও তা তেতো থাকবে, সেটা কোনদিনও গুড়ে পরিণত হবে না।  অর্থাৎ খারাপ মানুষের চিন্তা আমাদেরও তাদের মত তৈরি করতে পারে।

যে বন্ধু আপনার সামনে নম্রভাবে কথা বলে এবং আপনার পিছনে আপনার কাজ নষ্ট করার কথা বলে তার থেকে দূরে থাক ভাল। চাণক্য বলেছেন যে, এমন বন্ধু যারা একটা পাত্রের মত যার উপরে দুধ কিন্তু ভিতরে বিষ। সুতরাং, যারা আপনার সামনে ভদ্রভাবে কথা বলে এবং আপনার পিছনে যারা খারাপ তাদের সাথে বন্ধুত্ব না করাই ভাল।

--Advertisement--

একজন সত্যিকারের বন্ধু হলেন একজন ব্যক্তি যিনি আপনার জীবনের গুরুত্বপূর্ণ গোপনীয়তা বা আপনার জীবনের ব্যক্তিগত বিষয় অন্যদের সাথে শেয়ার করে না। আপনি যদি এমন একজন বন্ধু তৈরি করেন যে আপনার ব্যক্তিগত বিষয়গুলি অন্যদের কাছে গোপন করে না, তাহলে সে আপনাকে গুরুতর সমস্যায় ফেলতে এবং আপনাকে অসম্মান করতে পারে। যে ব্যক্তি অন্যদের কাছে আপনার সম্পর্কে গোপনীয়তা প্রকাশ করে সে আপনার বন্ধু হিসাবে বিবেচিত হয় না।

Leave a Comment